হৃদরোগের ঝুঁকি কমাতে ভ্যাকসিন ?????

হৃদরোগের ঝুঁকি কমাতে ভ্যাকসিন:-
রক্তে কোলেস্টরেলের মাত্রা কমানোর জন্য কিংবা নিয়ন্ত্রনে রাখার জন্য অনেকেই ডাক্তারের পরামর্শে নিয়মিত ঔষধ সেবন করেন। কিন্তু ভবিষ্যতে হয়তো প্রতিদিন ঔষধ সেবন করতে হবে না। গবেষকরা বলেছেন তারা এমন একটি টিকা আবিষ্কার করেছেন যেটি রক্তে কোলেস্টোরেলের মাত্রা কমাতে সাহায্য করবে। ইতোমধ্যে ইঁদুরের উপর এর সফল প্রয়োগ হয়েছে। এখন মানুষের উপর গবেষণা
চালাচ্ছেন। এ কারনেই ৭২ জন স্বেচ্ছাসেবকের উপর এ টিকা প্রয়োগ করে দেখা হচ্ছে এটি আসলেই কাজ করবে কিনা।


গবেষকরা বলছেন, কোলেস্টোরেল কমানোর টিকা মানব দেহের জন্য কতটা নিরাপদ ও কার্যকরী হবে সে বিষয়টি জানতে আরো কয়েক বছর অপেক্ষা করতে হবে। আগামী কয়েক বছরের মধ্যে এই টিকা বাজারে আসতে পারে, কিন্তুু গবেষকরা সতর্ক করে দিয়ে বলেছেন যে এটি বাজারে আসলেও ব্যায়াম ও চর্বিযুক্ত খাবার বাদ দেওয়া যাবে না।

ইঁদুরের উপর গবেষণা চালানোর পর দেখা গেছে যে এটি একবার প্রয়োগ করলে ১২ বার মাস খারাপ কোলেস্টরেলের মাত্রা অর্ধেক কমে গেছে। কোলেস্টোরেল হচ্ছে চর্বির একটি উপাদান। মানবদেহের শরীরের জন্য এটি খুবই প্রয়োজন। কিন্তু এরডিএল কোলেস্টোরেল বেশি থাকলে সেটি হৃদরোগের ঝুকি তৈরি হয়।

কোলেস্টোরের কমানোর জন্য বাজারে অনেক ঔষুধ থাকলে অনেকে সেটি কমানোর জন্য ঔষধ থাকলে অকেকে সেটি নিয়ম করে সেবন করতে পারেন না। তাছাড়া সবার ক্ষেত্রে সে ঔষধ সমানভাবে কাজ করে না। কিন্তু এই টিকার একটি নেতিবাচক দিক থাকতে পারে। এর ফলে ডায়াবেটিসের মাত্রা বেড়ে যেতে পারে।  

SHARE THIS

Author:

Shamim Reza is a young and challanging web, graphics and logo designer. Big publisher at Adsense also...........

Previous Post
Next Post