ভুলেও ৫টি স্থানের ব্যাথাকে অবহেলা করবেন না???



আমাদের শরীরের নানা স্থানে মাঝে মাঝে টুকটাক ব্যাথা হয়। কখনো কম কখনো বেশি এসব ব্যাথাকে অধিকাংশ সময়েই আমরা কোনো গুরুত্ব দেই না। অথচ এসব ব্যাথাই হতে পারে অনেক বড় কোন সমস্যার প্রথমিক লক্ষণ। ডেকে আনতে পারে মৃত্যু পর্যন্ত! তাই এসব ব্যাথাকে সব সময় অবহেলা করা কিংবা ঘরোয়া চিকিৎসা করা একেবারেই উচিত নয়। তাই জেনে নেয়া উচিত কোন কোন ধরনের ব্যাথাকে হেলাফেলা না করে চিকিৎসকের কাছে যাওয়া উচিত সে সম্পর্কে। আসুন জেনে নিই কিছু শারীরিক ব্যাথা সম্পর্কে যেগুলো অবহেলা করা একেবারেই উচিত নয়।


১। যে দাঁত ব্যাথায় রাতে ঘুম ভেঙ্গে যায়: আপনার যদি দাঁত ব্যাথার মাত্রা এতোটাই বৃদ্ধি পায় যে মাঝ রাতে গভীর ঘুম দাঁত ব্যাথার কারণে ভেঙে যায়, তাহলে আপনার দ্রুত দাঁতের ডাক্তার দেখানো উচিত। দাঁতের ছিদ্রের মাধ্যমে ইনফেকশন মাড়ি পর্যন্ত পৌঁছে যাওয়ার কারণে এ ধরণের দাঁত ব্যাথা হতে পারে। 


২। হঠৎ মাথায় অসহ্য যন্ত্রনা: হঠাৎ করে যদি মাথায় অস্বাভাবিক ব্যাথা উঠে এবং মাথার ব্যাথায় আপনি যদি চোখে ঘোলা দেখতে আরম্ভ করেন তাহলে বিষয়টিকে একেবারেই অবহেলা করা উচিত নয়। মস্তিস্কে রক্তক্ষরণ, কোনো আঘাত, টিউমার ইত্যাদির কারণে এধরনের অস্বাভাবিক ব্যাথা হতে পারে আপনার মাথায়। তাই এ পরিস্থিতিতে জরুরী ভিত্তিতে ডাক্তারের শরণাপন্ন হয়ে যান।


৩। তলপেটের ডান দিকের ব্যাথা: এধরণের ব্যাথা যদি আপনার ২৪ ঘন্টার বেশি সময় পর্যন্ত থাকে এবং কিছুটা নড়াচড়া করে ব্যাথার স্থানে তাহলে হতে পারে অ্যাপেন্ডিসাইটিসের লক্ষণ। এ অবস্থায় আপনাকে জরুরী ভিত্তিতে অপারেশনস্ করাতে হতে পারে। তাই এ ধরনের ব্যাথায় জরুরী ভিত্তিতে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।


৪। পিঠের মাঝামাঝি স্থানে ব্যাথা এবং জ্বর: আপনার পিঠের মধ্যভাগের ব্যাথা, জ্বর এবং ক্লান্তিকে একদমই অবহেলা করবেন না। কারন এগুলো হতে পারে কিডনি সমস্যার লক্ষণ। কিডনিতে ব্যাক্টেরিয়ার আক্রমণ এবং ইউরিন ইনফেকশনের জন্য এ ধরণের ব্যাথা হতে পারে।


৫। মাসিকের সময়ে অস্বাভাবিক পেট ব্যাথা: মাসিকের সময় যদি অস্বাভাবিক পেটে ব্যাথা থাকে এবং সে ব্যাথা সহজে না কমে, তাহলে এটাকে হেলায়-ফেলায় উরিয়ে দেবেন না। কারন নানান ধরনের গাইনি সমস্যার কারণে মাসিকে তীব্র ব্যাথা হতে পারে। তাই এ পরিস্থিতিতে ডাক্তারের শরণাপন্ন হওয়ার দ্রুত চেষ্টা করুন।


বিঃ দ্রঃ পোষ্টের মাঝে যদি কোন শব্দ ভুল বা উচ্চারনে ভুল হয় দয়া করে ক্ষমা দৃষ্টিতে দেখবেন। সংশোধন, পরিমার্জন, পরিবর্তন ও পরিবর্ধন আপনাদের হতে কাম্য।

SHARE THIS

Author:

Shamim Reza is a young and challanging web, graphics and logo designer. Big publisher at Adsense also...........

Previous Post
Next Post