আটটি খাবার ভুলেও দ্বিতীয়বার গরম করে খাবেন না????



আমরা বাসায় রান্না করার পর সময় বাঁচানোর জন্য কিছু খাবার পরের দিনের জন্য রেখে দেই, আবার সেই খাবার পুনরায় গরম করেই খাই। কিন্তু সেই খাবার পুনরায় গরম করে খাওয়া অনেক ঠিক না। এই রকম খাবার আমাদের শরীরের মারাতœক ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। এতে আমাদের স্বাস্থ্য ঝুঁকি বেড়ে যায়। এমন কিছু খাবার আছে যা আমরা প্রতিদিন বারবার গরম করি। এরকম ৮টি খাবারের সম্পর্কে আজ জেনে রাখুন যেগুলো ভুলেও পূনরায় গরম করবেননা।



ভাত :- ভাত রান্না করার সময় তাতে বেসিলস সিরিয়াস ব্যাক্টেরিয়া তৈরি হয়। রান্না করা ভাত পুণরায় গরম করলে এই ব্যাক্টেরিয়া সংখ্যায় দিগুন হয়ে গিয়ে ডায়েরিয়া ও হতে পারে।


আলু :- আলু রান্না বা সিদ্ধ করার পারে ঠান্ডা হওয়ার সময় তাতে বটুলিজম নামে একটি ব্যাক্টেরিয়া তৈরি হয়। ফের তা গঁরম করলে এই ব্যাক্টেরিয়র সংখ্যাগুলি বেড়ে গিয়ে ফুড পয়জনিং পর্যন্ত হতে পারে।


ডিম :- ডিমের মধ্যেও বেশি পরিমাণে প্রেটিন এবং অ্যান্টি অক্সিডেন্টস থাকে। রান্নার পরে আবার তা গরম করলে ডিম থেকে টক্সিন তৈরি হবে যা থেকে বদ হজম হতে পারে। ডিম সিদ্ধ করার ৬ ঘন্টার পর না খাওয়াই উত্তম।


মুরগির মাংস :- অনেকেই সময় বাঁচানোর জন্য একবারেই অনেক মুরগির মাংস রান্না করে রাখি কিন্তু মুরগির মাংস বার বার গরম করে খাওয়া উচ্চি নয়। কারন মুরগির মাংসে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। রান্না করার পর পুণরায় আবার গরম করলে প্রোটিনের কম্পোজিশন বদলে গিয়ে তা থেকে বদহজম হতে পারে। 


মাশরুম :- সাধারণত মাশরুমের ফাইবার ও এনজাইম হজমে সহায়তা করে। এটি অন্ত্রে উপকারী ব্যাবটেরিয়ার কাজ বৃদ্ধিতে সাহায্য করে এবং কোলন-এর পুষ্টি উপাদান শোষণকেও বাড়াতে সহায্য করে। আর তাই মাশরুম একবার রান্নার পরে দ্বিতীয়বার গরম করে খেলে তা আমাদের পেটের জন্য অনেক ক্ষতিকর।


চা :- চা আমাদের অনেকেরই জানা যে একবার চা বানানোর পর তা ঠান্ডা হয়ে গেলে পুনরায় গরম করা উচিত নয়। কারণ চায়ের মধ্যে ট্যানিক অ্যাসিড থাকে। তৈরি করা চা পুণরায় গরম করে পান করলে লিভারের ক্ষতি হতে পারে।


পালংশাক :- এছাড়াও পালংশাকও রান্নার পর পুনরায় গরম করা উচিত নয়। পালংশাকে অতিরিক্ত পরিমাণে নাইট্রেট থাকে। রান্না করা পালংশাক বারবার গরম করে খেলে শরীরের ক্ষতিকারক টক্সিন বেশি মাত্রায় ঢুকে শরীরের ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।


পোড়া বা খাবার তেল :- আমরা অনেকেই খাবার রান্নার পর অবশিষ্ট তেল রেখে দেই পরবর্তীতে কোন কিছু রান্নার জন্য কিন্তু আমরা খেয়াল করি না এটা আমাদের শরীরের জন্য অনেক ক্ষতিকর। পোড়া তেল বারবার গরম করে রান্নায় ব্যাবহার করলে ক্যান্সারও হওয়ার আশঙ্কা বেশি থেকে যায়।


SHARE THIS

Author:

Shamim Reza is a young and challanging web, graphics and logo designer. Big publisher at Adsense also...........

Previous Post
Next Post